English
শনিবার ২৭ এপ্রিল ২০২৪
...

করোনায় বাংলাদেশে একদিনে সর্বোচ্চ ২২ মৃত্যু, সনাক্ত ১৭৭৩ 

করোনা ভাইরাস

ঢাকা, ২১ মে ২০২০, বৃহস্পতিবার: অতীতের সব সংখ্যা ছাড়িয়ে আজ বাংলাদেশে সনাক্ত ও মৃত্যু উভয়টাতেই সর্বোচ্চ সংখ্যার নতুন রেকর্ড তৈরী হোল।

গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে নতুন আক্রান্ত হলেন সর্বোচ্চ রেকর্ড সংখ্যক ১ হাজার ৭৭৩ জন এবং এ রোগে মৃত্যুবরণ করেছেন সর্বোচ্চ সংখ্যক আরো ২২ জন। আজ দুপুরে স্বাস্থ্য অধিদফতর কর্তৃক করোনা ভাইরাস সংক্রান্ত সার্বিক পরিস্থিতি বিষয়ে বিষয়ে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তাঁর দেয়া তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় মোট ৪৭টি ল্যাবে করোনা ভাইরাস কভিড-১৯ রোগী সনাক্তকরন প্রক্রিয়ায় ১০ হাজার ১৭৪টি নমুনা সংগ্রহ করা হয় এবং পূর্বে সংগৃহিত নমুনাসহ ১০ হাজার ২৬১টি নমুনা পরীক্ষা সম্পন্ন করা হয়।এতে গত ২৪ ঘণ্টায় আজ মোট ১ হাজার ৭৭৩ জনের দেহে করোনা শনাক্ত করা হয়। এযাবৎ কালে বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্তে একদিনে এটাই সর্বোচ্চ রেকর্ড। যারফলে এ পর্যন্ত মোট করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৮ হাজার ৫১১ জনে। অন্যদিকে, অসুস্থ্যদের উপযুক্ত সুচিকিৎসা দেবার ফলে গত ২৪ ঘণ্টায় সারাদেশে মোট ৩৯৫ জন সুস্থ্য হয়ে উঠেছেন। যার ফলে এযাবৎ মোট সুস্থ্য হয়ে বাড়ি ফিরে গেলেন ৫ হাজার ৬০২ জন। 

গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাও অতীতের সব রেকর্ড ছাড়িয়ে একদিনে সর্বোচ্চ সংখ্যক আরো ২২ জনের মৃত্যু হোল। আর এ নিয়ে সারাদেশে মোট মৃতের সংখ্যা বেড়ে গিয়ে... দাঁড়ালো ৪০৮ জনে। এই সর্বশেষ ২২ জন মৃতের মধ্যে ১৯ জন পুরুষ এবং ৩ জন নারী আর অবস্থান  অনুযায়ী এদের মধ্যে ঢাকায় ৮ জন এবং ঢাকার বাইরে ১৪ জন। গতকাল বুধবার ২০ মে মারা যান ১৬ জন, পূর্বের সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড ছিল ১৯ মে মঙ্গলবার ২১ জন। 

বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথমবারের মত গত ১৮ মার্চ ১ জন মারা যান। আর এরপর থেকে ক্রমাগত বেড়েই চলেছে এ রোগের বিস্তার ও মৃত্যুর সংখ্যা। উল্লেখ্য, গতকাল মঙ্গলবার ১৯ মে সারাদেশে করোনা ভাইরাস আক্রান্তে শনাক্ত হয়েছিলেন ১ হাজার ২৫১ জন এবং তার আগের দিন অর্থাৎ ১৮ মে সোমবার শনাক্ত করা হয়েছিল ১ হাজার ৬০২ জনকে আর গত রবিবার ১৭ মে শনাক্ত হয়েছিলেন ১ হাজার ২৭৩ জন। এছাড়াও গত শনিবার ১৬ মে ৯৩০ জন, গত শুক্রবার ১৫ মে ১ হাজার ২০২ জন, গত বৃহস্পতিবার ১৪ মে ১ হাজার ৪১ জন, গত বুধবার ১৩ মে ১ হাজার ১৬২ জন এবং গত মঙ্গলবার ১২ মে শনাক্ত হয়েছিলেন ৯৬৯ জন।  

ডা. নাসিমা সুলতানা করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে ঘরে থাকা, রমজানে স্বাস্থ্যবিধি মেনে চলা, বেশি বেশি পানি ও তরল জাতীয় খাবার, ভিটামিন সি ও ডি সমৃদ্ধ খাবার খাওয়া, টাটকা ফলমূল ও সবজি খাওয়াসহ শরীরকে ফিট রাখতে নিয়মিত হালকা ব্যায়াম করা এবং স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার সবিশেষ অনুরোধ জানিয়েছেন। 




মন্তব্য

মন্তব্য করুন